স্রোতের প্রতিকূলে কিছু একটা করতে হলে স্রোতের অনুকূলে থেকেই একটা শক্তিশালী নৌকা বানাতে হবে ।

বিলগেটস, স্টিভ জবস, মার্ক জাকারবার্গ কেউ গ্রাজুয়েশন করেননি। তবুও তারা ব্যবসা জগতে শীর্ষে উঠেছেন। এসব তার মাথাটা উলটপালট করে দিয়েছিল। তিনিও একজন সফল উদ্যোক্তা হতে চেয়েছিলেন। কিন্তু কিভাবে, তা তার জানা ছিল না। শুধু স্বপ্ন ছিল সফল হবার।

তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস (বিবিএ, মার্কেটিং) ফ্যাকাল্টির ছাত্র ছিলেন। একাডেমিক পড়াশোনার ধারেকাছেও ছিলেন না তিনি। শুধু অনুপ্রেরণামূলক ও উদ্যোক্তাদের জীবনিমূলক বই পড়তেন। আর স্বপ্ন দেখতেন।

একদিন তারই ডিপার্টমেন্টের এক শিক্ষকের নিকট গেলেন। বললেন তার মনের উৎসাহ উদ্দীপনার কথা, বললেন একাডেমিক পড়াশোনার প্রতি উদাসীনতার কথা। শিক্ষক সেদিন তার কথা শুনে বলেছিলেন, “তুমি তো শুধু বিলগেটস, স্টিভ জবস ও মার্ক জাকারবার্গ এর সফলতাকে দেখছো। কিন্তু একজন বিলগেটস বা স্টিভ জবস বা মার্ক জাকারবার্গ তৈরি হতে কত লক্ষ লক্ষ লোক ব্যর্থ হয়েছে তা কি কখনো ভেবেছো?”

শিক্ষক যা বলেছিলেন তা তার মনঃপুত হয়নি। তাই তিনি আরো উদাসীন হয়ে উঠেছিল একাডেমিক পড়াশুনায়। এই উদাসীনতাই তার বিশ্ববিদ্যালয় ত্যাগের জন্য মূল কারণ হয়ে দাঁড়ালো। ছেড়ে দিলেন  একাডেমিক পড়াশোনা !

হন্যে হয়ে ঘুরে বেড়াতে লাগলেন এখানে ওখানে। ভেবে পাচ্ছিলেন না কি করবেন। বাবা মা কে বলেননি বিশ্ববিদ্যালয় ছেড়েছেন। প্রতিদিন ক্লাসে যাবে বলে ঘর থেকে বের হয়ে চলে যেতেন কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীতে। তিনি আরো অশান্ত হয়ে উঠেছিলেন।

অবশেষে একদিন বাবাকে বললেন পড়াশোনা ত্যাগের কথা। বাবা ছেলেকে কিছু বললেন না। একটা দীর্ঘশ্বাস ফেলে ছেলেকে নিয়ে দেখা স্বপ্নগুলো ভেঙে যেতে দেখলেন নির্বাক চোখে। আর বললেন, “তোর ইচ্ছেমত তোর জীবনটাকে গড়ে তোল, আমি আর কিছুই বলবো না।”

বাবার হতাশায় খুব কেঁদেছিলেন তিনি। কিন্তু তবুও বিশ্ববিদ্যালয়ে ফিরে যাননি। প্রবেশ করেছিলেন কর্মজীবনে।

তিনি তার উদ্যোক্তা হবার স্বপ্ন পূরণে ব্যর্থ হয়েছিলেন। চাকুরীর পাশাপাশি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি অনার্স করেছেন।

তিনি যে স্বাধীন জীবনের আশায় বিশ্ববিদ্যালয় ত্যাগ করেছিলেন তা আজও পূরণ করতে পারেননি। আজও মাঝে মাঝে তার ঘুম হারিয়ে যায় নিজের ব্যর্থতার দহনে।

“স্রোতের প্রতিকূলে কিছু একটা করতে হলে স্রোতের অনুকূলে থেকেই একটা শক্তিশালী নৌকা বানাতে হবে যেন তা স্রোতের প্রতিকূলে টিকে থাকতে পারে। আমি এই নৌকা টা না বানিয়েই প্রতিকূলে যাওয়ার চেষ্টা করেছি। তাই তো ডুবেছি !”

তিনি বলেছেন

তার ব্যর্থতার মূল কারণ কী ছিল বলে আপনি মনে করেন?

Leave a Reply