দৃষ্টিভঙ্গি বদলে দেয়া ৮০/২০ নীতি

এক জন ইতালিয়ান ব্যক্তি দেখলেন তার বাগানের প্রায় ২০ ভাগ মটরশুঁটি তে প্রায় ৮০ ভাগ ভালো মটরদানা পাচ্ছেন। ঘটনাটা তাকে ভাবায়। পরবর্তীতে তিনি আরো পর্যবেক্ষণ করলেন, দেখলেন ইতালির প্রায় ৮০ ভাগ ভূসম্পত্তি প্রায় ২০ ভাগ জনসংখ্যার হাতে। এবার তিনি একটু অন্যদিকে মনোযোগ দিলেন। তিনি দেখলেন দেশের শিল্প উৎপাদনের প্রায় ৮০ ভাগই আসে ২০  ভাগ কোম্পানি হতে। তার এ পর্যবেক্ষণ প্রায় সবক্ষেত্রেই সঠিক প্রমাণিত হলো। আর এ থেকেই উদ্ভাবিত হলো “৮০/২০ নীতি”। ঐ ইতালিয়ান ব্যক্তির নাম  Vilfredo Federico Damaso Pareto । তিনি ইতালির একজন দার্শনিক ও অর্থনীতিবিদ ছিলেন। তার নামের সাথে মিল রেখে ৮০/২০ নীতিকে “প্যারেটো প্রিন্সিপল” বলে।

একটু খেয়াল করে দেখুন,
আপনার প্রায় ২০ ভাগ ফেইসবুক পোস্ট এ ৮০ ভাগ লাইক ও কমেন্ট হয়।
প্রায় ২০ ভাগ কাজ করতেই আপনার ৮০ ভাগ সময় ব্যয় হয়।
প্রায় ২০ ভাগ খাতে আপনার ৮০ ভাগ ইনকাম খরচ হয়।
প্রায় ২০ ভাগ পড়াশোনার উপর পরীক্ষায় ৮০ ভাগ সফলতা নির্ভর করে। কিছু স্টুডেন্টকে কম পড়ে ভালো রেজাল্ট করতে আমরা প্রায়ই দেখি। এটা তারই প্রমাণ।

এই তালিকা চলতেই থাকবে। অর্থাৎ ৮০/২০ নীতিটা সবক্ষেত্রেই প্রযোজ্য।

৮০/২০ নীতিটি আমাদের খুব গুরুত্বপূর্ণ একটা বিষয়য়ের দিকে ইঙ্গিত করে। এই নীতিটি বলে, অনেকগুলো কাজের মধ্যে গুরুত্বপূর্ণ কাজ থাকে কয়েকটা মাত্র, আর সেগুলোই সফলতার কারণ। অর্থাৎ যে কোন কাজে বা বিষয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো আগে খুঁজে বের করতে হবে এবং তা ভালোভাবে সম্পন্ন করতে হবে, তাহলেই প্রায় ৮০ ভাগ সফলতা আশা করা যাবে। যেমন, পরীক্ষায় পুরো বই থেকে প্রশ্ন হয় না। কিছু গুরুত্বপূর্ণ টপিক থেকেই প্রশ্ন হয়। আর এই টপিকগুলো ভালোভাবে অধ্যয়ন করলেই ভালো ফলাফল করা সম্ভব। এর প্রমাণ হিসেবে কম পড়ে ভালো ফল করা স্টুডেন্ট আমরা সবাই দেখতে পাই।

৮০/২০ নীতি বা “প্যারেটো প্রিন্সিপল” এর মূল কথা হলো “Selecting Vital Few” সহজ করে বললে, কোন কাজের সফলতার বেশিরভাগই নির্ভর করে খুব অল্প কিছু বিষয়ের উপর, আর এই অত্যাবশ্যক উপাদানসমূহ খুঁজে বের করে তাতে বেশি মনযোগী হতে হবে।

এই নীতি জীবনের প্রতিটি ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। এর ব্যবহারে দক্ষতা অর্জন করতে পারলেই জীবনে সফলতার হার বাড়বে।

আপনি এই নীতি কিভাবে ব্যবহার করেছেন বা করবেন ?

Leave a Reply